Saturday, July 20, 2019

কবিতা বিকাশ দাশ





সম্পর্ক -২

এবং আমাদের চেনা জানা গুলি
আরও বেশি আলোকিত হতে পারত
আমাদের ভালোলাগা -মন্দলাগার কারণ
আরও স্পষ্ট ও লঘু হতে পারত।  

তোমাকে আর তেমন করে দেখা হবে না
জানা হবে না - 
কোন উৎসবে তোমার বাণী
মাঠে ফসল ফলাবে।  
তুমি কী জানতে চেয়েছিলে
আর আমি কী জানাতে পেরেছি  
আমিতো সেই ব্যর্থ চিতৃরকর  
যে আজও তার ক্ষুধিত ঠোঁটে  
এঁকে দিতে পারিনি একটাও দুর্লভ চুম্বন । 

ভেতরে ভেঙ্গে গেলে  
মানুষের বাইরেটার কী দাম থাকে বলো ?  
কেবল পাতায় পাতায় ভাসানের সুর বেজে ওঠে                                 
আর  আমরা একই ভাবনায় চেয়ে থাকি পরস্পর ।  


সৌরকথা

রাতের শরীরে গোপন পিছলে গেলে
ধরে নাও জানাজানি হবে।  
তবুও বুকের উষ্ণতায় মুখ রেখে
যে পুরুষ অসফল রতিক্রিয়ায় - 
বারান্দায় পায়চারি করে ; সিগারেট পোড়ায়
সেও এক শাখাহীণ বিষবৃক্ষ।

রাত বড় অসতী
ছাপা ব্লাউজের ভেতর স্তনের দোলন দেখে  
আগুনে ঝাপ দেয় অসংখ্য প্রজাপতি।
মায়োলিন চোখে দূরের জানলার পর্দা কেঁপে ওঠে  
জঙ্ঘা বেয়ে গড়ায় ঋতুস্রাব।

রাতের শরীরে রাত পাখি ঢেলে দেয় বিষ ; আর-  
তার ভেতর খেলা করে অসংখ্য  অপত্য।  
রাত যৌনতা বোঝে বলেই  
সূর্যের সাত সন্তান জন্ম নেয়
ভোরের সূতিকাগারে ; 
বাচ্চাদের স্তন দেয় বুক খুলে।
দরাজ বুকের ভেতর মর্ত্য দেবদূতেরা
স্বপ্নজাল বোনে আলোর কাঁথায়।


No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে

চলচ্চিত্র নির্মাণের মূল উদ্দেশ্য কি হওয়া উচিত? ঋত্বিক ঘটক :   চলচ্চিত্র তৈরির প্রাথমিক লক্ষ্য মানবজাতির জন্য ভাল কিছু করা। যদি আপ...

পাঠকের পছন্দ