Tuesday, July 23, 2019

সম্পাদকীয়-র পরিবর্তে



চলচ্চিত্র নির্মাণের মূল উদ্দেশ্য কি হওয়া উচিত?

ঋত্বিক ঘটক :
 চলচ্চিত্র তৈরির প্রাথমিক লক্ষ্য মানবজাতির জন্য ভাল কিছু করা। যদি আপনি মানবতার জন্য ভাল কিছু না করেন, কোন শিল্পই শিল্পের কাজ করে না। রবীন্দ্রনাথ বলেছিলেন যে, ‘শিল্পটি সত্যের প্রতি বিশ্বস্ত এবং দ্বিতীয়ত সৌন্দর্য (সত্যম ও সুদর্শন)।’ এই সত্য একটি শিল্পী নিজস্ব অনুভূতি এবং ধ্যানের বাইরে । যেহেতু সত্য কখনোই চিরস্থায়ী এবং ধ্রুবক নয় এবং এই দুনিয়া সবসময়ই বিষয়গত এবং পরিবর্তিত হয়, প্রত্যেকেরই তাদের ব্যক্তিগত জীবনে তাদের সমগ্র জীবনের গভীরতম চিন্তাধারা এবং উপলব্ধির সাথে আসা উচিত। এটি কেবল সম্পূর্ণরূপে উপলব্ধি করার পরেই সেই সত্য গ্রহণ করা উচিত। শিল্প একটি তুচ্ছ জিনিস নয়।

একটি গল্প চিত্রায়ন বা উপন্যাস আপনার জন্য কোনটা গুরুত্বপূর্ণ? সাহিত্যিক মূল্য না একটি ভিন্ন শিল্প রূপান্তর প্রক্রিয়া?

ঋত্বিক ঘটক :
 আমি দুইয়ের মধ্যে কোন পার্থক্য দেখি না। এটা মানুষের জীবনের বিভিন্ন অভিব্যক্তি থেকে আসে। মানবজাতির ভালবাসা গুরুত্বের একমাত্র জিনিস। দৈনিক নিঃশব্দ, নিখুঁত নিন্দা কাজ- এই জীবন? আপনার প্রেম দিতে হবে, আপনার সব দিতে হবে। হৃদয় দিয়ে ভালোবাসতে হবে। আমি এটা করতে সক্ষম হয়েছি কিনা জানি না।

মেঘে ঢাকা তারা, সুবর্ণরেখার ও কোমল গান্ধারের মধ্যে কি গভীর সংযোগ রয়েছে? যদি থাকে, তাহলে কি আপনি বিস্তৃতভাবে ব্যাখ্যা করতে পারেন?

ঋত্বিক ঘটক :
 অবশ্যই একটি স্বাভাবিক সংযোগ আছে। “মেঘে ঢাকা তারা সম্পূর্ণভাবে আমার … আমার অবচেতন সম্পর্ক। কিন্তু …  কোমল গান্ধার-এর সাথে খুব সচেতন সম্পর্ক ছিল। এবং সুবর্ণরেখা অত্যন্ত গুরুতর কাজ। এটা সত্যিই কঠিন কাজ ছিল, হ্যাঁ মানসিকভাবে … “। শুধু শারীরিক কঠোর পরিশ্রম নয়, কাজটি করার জন্য আমার মনস্তাত্ত্বিকভাবে খুব শ্রম দিতে হয়েছে। আমি জানি না আমি সফল কিনা! কিন্তু, ব্যাপারটি আসলেই দারুণ।

কিন্তু সংযোগ?

ঋত্বিক ঘটক : এই তিনটি মধ্যে শুধুমাত্র একটি সংযোগ আছে এবং তা হল ‘দুই বাংলার একত্রীকরণ’। আমি দুই বাংলাকে একত্রিত করতে চেয়েছি। আমি তাদের উভয়কে ভালবাসি…। আমি যা বলছি এবং আমি তা শেষ পর্যন্ত বলে যাব, আমি মরণ না হওয়া পর্যন্ত বলবো। আমি কোন কিছু কেয়ার করি না। আমি টাকার কেয়ার করি না। আমি এটার সাথে যুদ্ধ করতে পারি। ঋত্বিক ঘটক এখানে যা করতে পারে ও ঢাকায় তা করতে পারে। যে কেউ আমাকে তার জুতা দিয়ে পেটাতে চায়, তাতেও আমার কিছু যায় আসে না।

আপনার বেশিরভাগ চলচ্চিত্রে, দুই বাংলার বিভাজনের মধ্য থেকে সৃষ্ট বেদনা ও দুঃখকে তুলে ধরেছেন। দুই বাংলার বিভাজন কি আমাদের বর্তমান অবস্থা নির্ধারণে বিশেষভাবে গুরুত্বপূর্ণ?

ঋত্বিক ঘটক
 : একেবারে। এবং আমি সবসময় এটির বিরুদ্ধে । এমনকি আমার শেষ ছবিতে আমি মনে করি আমি এটা তুলে ধরেছি। আমি রাজনৈতিক একীভূতকরণ সম্পর্কে কোন আলোচনার অংশ নই। আমি এটা বুঝতে পারছি না কারণ এবং আমার এটা কোন প্রয়োজন নেই। কিন্তু সাংস্কৃতিক একত্রীকরণে আমি আবেগপ্রবণ। আমি উভয় বাংলায় কাজ করেছি। আর আমার চেয়ে কেউ বেশি কিছু করেনি। এখানে আমার চেয়ে কেউ বাংলাদেশ সম্পর্কে বেশি জানে না। আমি যেভাবে থাকলাম এবং এখানে কাজ করেছি। বাংলাদেশে তিতাস একটি নদীর নাম চলচ্চিত্রের শুটিং করার সময় সেইসব বাঙালি ছেলে ও মেয়েদের মধ্যে – বিশেষ করে মেয়েদের – এখানে অন্য কেউ এটিকে মেলাতে পারে না। সাংস্কৃতিকভাবে বাঙালিদের বিভক্ত করা যাবে না। দুই বাংলার এক সংস্কৃতি।

আপনি বিশ্বাস করেন যে, আপনি শুধুমাত্র আপনার নিজের আনন্দ জন্য সিনেমা তৈরি করেন। কিন্তু যখন আমরা আপনার চলচ্চিত্র দেখি, তখন আমরা অন্যে কিছু অনুভব করি।

ঋত্বিক ঘটক :
 সঠিক, সঠিক। উভয় সত্য। সত্য আমার চলচ্চিত্র দেখার পরে আমি আনন্দিত। কোন কাজ মানুষকে ভাল না বাসলে হয় না। আপনি যখন কোনো কাজ করতে চান তখন পাগলের মতো ভালবাসতে হবে। হ্যাঁ, অন্য দিকের দুইয়ের মধ্যে দ্বন্দ্ব আছে। আর্ট তৈরি করার সময় কেন আমি আপনাকে ভালবাসতে পারি না? এখানে একটি অন্তর্নিহিত অসঙ্গতি আছে।

ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের প্রসঙ্গে, আপনার সমস্ত চলচ্চিত্র ব্যতিক্রম হিসাবে দাঁড়িয়ে আছে। কিন্তু তাদের মধ্যেও, ‘যুক্তি ও তক্কো আর গপ্পো’ আলাদা। আপনি কি মনে করেন?

ঋত্বিক ঘটক :
 আমার কোন মতামত নেই এটি সম্পূর্ণরূপে অন্যদের ওপর। আমি চলচ্চিত্র তৈরি করতে চেয়েছিলাম এবং আমি এটা করেছি। এখন আপনি যে কোন মূল্য তা নির্ধারণ করুন। আমি কিভাবে জানবো? একজন শিল্পীকে কখনোই এরকম প্রশ্ন করবেন না একজন শিল্পীকে তার কাজের কারণে তিনি সবসময় পক্ষপাতিত্ব করতেই পারেন। তাকে জিজ্ঞাসার মধ্যে কোন কারণ নেই। এটকে কেউ ভালবাসবে বা ঘৃণা করবে , প্রতিক্রিয়া একান্ত তার নিজের। কিছু মানুষ অপছন্দ করবে, কেউ আনন্দিত হবে। কেন এটা নিয়ে আমার উদ্বেগ থাকবে?...

( প্রবীর সেন কর্তৃক গৃহীত একটি সাক্ষাৎকারের অংশ)


সম্পাদকমণ্ডলী- বেবী সাউ মণিশংকর বিশ্বাস হিন্দোল ভট্টাচার্য সন্দীপন চক্রবর্তী শমীক ঘোষ
যোগাযোগ  abahaman.magazine@gmail.com 


No comments:

Post a Comment

একঝলকে

সম্পাদকীয়-র পরিবর্তে

চলচ্চিত্র নির্মাণের মূল উদ্দেশ্য কি হওয়া উচিত? ঋত্বিক ঘটক :   চলচ্চিত্র তৈরির প্রাথমিক লক্ষ্য মানবজাতির জন্য ভাল কিছু করা। যদি আপ...

পাঠকের পছন্দ